ঢাকা, বুধবার, ১৫ মে, ২০২৪

বিসিবির প্রস্তাবে সালাহউদ্দিনের না

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ভরাডুবির পর কোচিং প্যানেলে মোহাম্মদ সালাহউদ্দিনকে সংযুক্ত করতে চেয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তামিম ইকবাল-মাহমুদউল্লাহ রিয়াদদের কোচিং করাতে সালাহউদ্দিনকে প্রস্তাবও পাঠিয়েছিল সংস্থাটি। তবে বিসিবির সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন সালাহউদ্দন।


মাসকো সাকিব ক্রিকেট একাডেমিতে গুরুত্বপূর্ণ পদে রয়েছেন সালাউদ্দিন। আপাতত সেখানেই তরুণ ক্রিকেটার গড়ে তোলার কাজেই মনোনিবেশ করতে চান দেশের স্বনামধন্য এই কোচ।


এই একাডেমির প্রায় সকল কর্মপরিকল্পনা সালাউদ্দিনকে ঘিরেই। নির্দিষ্ট একটি সময়ের জন্য একাডেমিটির সাথে চুক্তিও আছে সালাউদ্দিনের। আর তাই সালাউদ্দিনকে ক্রিকেট সমর্থকদের বড় অংশ জাতীয় দলের কোচ হিসেবে চাইলেও এ যাত্রায় তা সম্ভব হচ্ছে না।


এ প্রসঙ্গে সালাউদ্দিন বলেন, ‘বিসিবি খুব ভালো পরিকল্পনা করেছে। আমাকে প্রস্তাব করায় তাদের ধন্যবাদ ধন্যবাদ জানাই। তবে এখন আমি অনেক দায়িত্বে জড়িয়ে আছি। এর মাঝেই সাকিব, তামিম, মুমিনুল বা যেকোনো ক্রিকেটার আমার কাছে আসলে তাদের সাহায্য করি।’


সালাউদ্দিন জানান, মাসকো-সাকিব ক্রিকেট একাডেমির ৩০০ ছাত্রের দেখভাল তাকেই করতে হয়। সেই সঙ্গে ক্লাব ক্রিকেটে কাজ করার কমিটমেন্ট রয়েছে। জাতীয় দলের দায়িত্ব নেয়ার ক্ষেত্রে বাইরের সব দায়িত্ব থেকে দূরে থাকতে চান, তাই এখন বিসিবির প্রস্তাব ফিরিয়ে দেওয়া ছাড়া উপায়ও ছিল না।


সালাউদ্দিন বলেন, ‘সহকারী কোচের দায়িত্ব যদি নেই তাহলে আগের সব কমিটমেন্ট ছেড়ে আসতে হবে। একজন পেশাদার কোচ হিসেবে এটা করা ঠিক হবে না। ভবিষ্যতে বিসিবি আবারও প্রস্তাব দিলে আর ব্যাটে-বলে মিললে ভেবে দেখব।’


বর্তমানে বাংলাদেশ দলের কোচিং প্যানেলের প্রত্যেকেই বিদেশি। যদিও দেশি কোচদের সঙ্গে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন সাকিব আল হাসান ও তামিম ইকবালরা। তাদেরই অন্যতম পছন্দের কোচ সালাউদ্দিন। তারকা ক্রিকেটারদের অনেকেই তাদের অনুশীলনের জন্য ছুটে যান সালাউদ্দিনের কাছে। ঘরোয়া ক্রিকেটেও ঈর্ষণীয় সাফল্য রয়েছে দেশের শীর্ষস্থানীয় ও জনপ্রিয় এই কোচের।

ads

Our Facebook Page